Saturday, March 6, 2021
Home দেশ মার্চে ২ দিন ব্যাঙ্ক ধর্মঘট

মার্চে ২ দিন ব্যাঙ্ক ধর্মঘট

নিজস্ব সংবাদদাতা : ২০২০-২০২১ এর ইউনিয়ন বাজেটে অসন্তুষ্ট ব্যাঙ্ক কর্মীরা। এর কারণ হল বেসরকারিকরণ। প্রতিবাদে মার্চ মাসে টানা ২ দিন ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাঙ্ক কর্মচারী সংগঠন। জানা গিয়েছে, বেসরকারিকরণের প্রতিবাদে মার্চ মাসে টানা ২ দিন ধর্মঘটের ডাক দিয়েছেন ব্যাঙ্ক কর্মচারী সংগঠন।

মার্চ মাসের ১৫ ও ১৬ তারিখ ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছেন তাঁরা। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনে পক্ষ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ১ ফেব্রুয়ারি সংসদে পেশ করা বাজেট ভাষণে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী ।

এর প্রতিবাদে ঐক্যবদ্ধ অবস্থান নিয়েছেন ব্যাংক কর্মচারী ও আধিকারিকরা। ব্যাঙ্কিং ক্ষেত্রের ৯টি ট্রেড ইউনিয়ন এই ধর্মঘটের ডাক দিয়েছে। আগামী ১৫ মার্চ সোমবার থেকে এই ধর্মঘট শুরু হবে। এই ধর্মঘটের ফলে সমস্যার সমাধান না হলে আলোচনার মাধ্যমে আরও বৃহত্তর আন্দোলনে যাবে এই ৯ ট্রেড ইউনিয়ন সংস্থা।

বিশেষজ্ঞরা বলছেন ,এই বেসকরকারিকরণের ফলে ব্যাঙ্কের কর্মীদের যত না ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে, তার থেকেও আরও বেশি ক্ষতির মুখে পড়বেন ব্যাঙ্কের গ্রাহকেরা। যেসব ব্যাংক সংযুক্তিকরণের পর নাম বদলে ফেলেছে, তাদের গ্রাহকের পাসবুক আপডেট আপাতত বন্ধ।

মিলছে না নবগঠিত ব্যাংকের চেকও। যদি ধরেও নেওয়া হয় গ্রাহকদের দুর্ভোগ সাময়িক, সংযুক্তিকরণের ধাক্কা টের পাবেন ক্ষুদ্র ব্যরবসায়ী ও উদ্যোগপতিরা। বাজারে যখন ঋণের জোগান কমবে, তখন আসল সংকট তৈরি হবে। সেক্ষেত্রে স্পষ্ট হবে ব্যাংক সংযুক্তিকরণের প্রভাব।

নির্মলার বাজেটকে অর্থনীতিবিদদের একাংশ অতিমারীর মধ্যে ‘সাহসী বাজেট’ আখ্যা্ দিয়েছেন। সাহসী এই অর্থে যে, এই প্রথম বাজেটে দেশের কোনও অর্থমন্ত্রী রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করতে পারলেন।

Most Popular

সস্তার Laptop নিয়ে হাজির Jio

নিজস্ব সংবাদদাতা : মুশকিল আসানের আর এক নাম রিলায়েন্স জিও। টেলিকম দুনিয়ায় বিপ্লবের পর এবার ভারতীয়দের হাতে সস্তার ল্যাপটপ তুলে দেবে...

ভারতে ২২-কোটির ঘরে করোনা-টেস্ট

নিজস্ব সংবাদদাতা : ফের অস্বস্তি! করোনা-আক্রান্ত রোগীর সংখ্যা ফের বাড়ল ভারতে। বিগত ২৪ ঘন্টায় একধাক্কায় বেড়েছে ২,৯০৬ জন। দৈনিক আক্রান্তের সংখ্যা...

মোদির ব্রিগেড সভায় থাকতে পারেন মহাগুরু

নিজস্ব সংবাদদাতা : বিজেপির পাখির চোখ বাংলা। কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি বিভিন্ন রাজ্যের শীর্ষ নেতৃত্বরা উড়ে আসছেন বাংলায়। টলিউডের প্রথম সারির তারকারা...

কী ভাবে সাজছে মোদির ব্রিগেড মঞ্চ

নিজস্ব সংবাদদাতা : জোর কদমে চলছে বিজেপির ৭ মার্চের ব্রিগেড-প্রস্তুতি। ব্রিগেডে প্রধান বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।