Saturday, December 5, 2020
Home দেশ বাণিজ্য নগরী স্তব্ধ - ২৫০ বছরের রামজান মেলায় " লক ডাউন "...

বাণিজ্য নগরী স্তব্ধ – ২৫০ বছরের রামজান মেলায় ” লক ডাউন ” এফেক্ট

রাহুল গুপ্ত
তথ্য ও ছবি : মিষ্টি মিতালি ( প্রবাসী বাঙালি , মুম্বাই )

রামজান মাস শুরু হতে চলেছে। এক মাসের রামজানের শেষে আসে খুশির ঈদ। কিন্তু করোনা গ্রাসে এই রামজান মাসের সমস্ত রকমের নিয়মনীতি নিয়ে চিন্তিত সব মুসলিম ভাইবোনেরা। ” লক ডাউন ” এফেক্ট আজকের রামজানের মার্কেটেও। বাণিজ্য নগরী মুম্বাই করোনা আবহে মৃত্যু পুরীতে পরিণত হয়েছে। দীর্ঘ ২৫০ বছর ধরে চলে আসা রামজান মেলা যা হয়ে আসছে মুম্বাইয়ের মহম্মদ আলী রোড ফুড স্ট্রিট এ তা আজ পুরোপুরি শান্ত। আনন্দের উৎসব করোনা আবহে কার্যত দূরে করে দিচ্ছে সবাইকে। রামজান মাসে সেজে ওঠে ওই অঞ্চল, আজ রংহীন হয়ে দাঁড়িয়ে আছে।
এই এক মাস ধরে থাকে মানুষের ভিড়, জমজমাট পরিবেশ। কিন্তু টোটাল লক ডাউনে আজ এই পরিচিত জায়গাটা বড্ডো অপরিচিত সবার কাছে। শুনশান , ফাঁকা।


মনের ক্যামেরায় ফ্ল্যাশব্যাক এ গেলে আপনি দেখতে পাবেন এই মেলায় কত রকমের রকমের জিভে জল এনে দেওয়া খাবার। বিভিন্ন রকমের কাবাব থেকে , শিমুই , মালপোয়া , জিলাপি কতকিছু। শুধুমাত্র মুসলিম সম্প্রদায়ের মানুষই নন , বিভিন্ন সম্প্রদায়ের মানুষ ভিড় জমান এই রামজান মেলায়। কিন্তু বর্তমানের ছবিটা শুধুই যেন অতীতের গল্পকথার মতো শোনাচ্ছে।
বর্তমানের ছবি :: করোনা গ্রাসে বসলো না সেই ২৫০ বছরের পুরোনো রামজান মেলা। যারা এই সময় রাস্তার ধরে ফুড কর্নারে রকমারি খাবার সাজিয়ে বসেন তাদের কপালে চিন্তার ভাঁজ , এক মাস ধরে চলা এই মেলায় যে আয় হয় তা চলে বছরের বাকি সময়টা অনেকটাই , কিন্তু এইবার সব লন্ডভন্ড হয়ে গেছে করোনা গ্রাসে।
আব্দুল রহমান খান পেশায় এক রেস্তোরাঁর মালিক। তাঁর কথায় জানলাম এই অঞ্চলে প্রায় ৪০০ টি ষ্টল বসে এই রামজান মাসে , প্রতিদিন প্রায় গড়ে ৪০ হাজার মানুষের ভিড় জমতো বিগত বছরগুলোতে , ছুটির দিনে এই সংখ্যা গিয়ে দাঁড়াতো প্রায় ১ লাখের কাছে। কিন্তু এই বছর সব ফাঁকা , শান্ত , স্তব্ধ।
উল্লেখ্য এক মাস ধরে চলা এই রামজান মেলা থেকে উপকৃত হন প্রায় ৪০০ থেকে ৫০০ স্টলের মালিকেরা। প্রায় ১ হাজার পরিবার সম্পূর্ণ ভাবে বেঁচে থাকে দীর্ঘ ২৫০ বছর ধরে চলে আসা রামজান মেলায়। বর্তমানে সব ফিকে হয়ে দাঁড়িয়েছে। আজকের বাণিজ্য নগরীর সময় যেন থমকে গেছে পরিস্থিতির কাছে। আবার আসবে সেই ব্যস্ততার সময় , দিন ধরে শুধুই অপেক্ষা আর অপেক্ষা।

Facebook Comments

Most Popular

‘উমফানে দুর্নীতি খতিয়ে দেখবে ক্যাগই’, নির্দেশ বহাল প্রধান বিচারপতির

নিজস্ব সংবাদদাতা : উমফানের ত্রাণ নিয়ে দুর্নীতি হয়েছে কি না তা তদন্ত করবে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল তথা ক্যাগ। সেই নির্দেশের...

৪ জানুয়ারি থেকে রাজ্যে স্কুল খুলতে চায় ICSE বোর্ড

নিজস্ব সংবাদদাতা : ইংরেজি নতুন বছরের শুরুতেই রাজ্যে স্কুল খুলতে চায় ICSE বোর্ড। যদিও রাজ্যের শিক্ষা দফতর এ বিষয়ে এখনও কোনও...

একটি অ্যাপের মাধ্যমে ট্রেন সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান

নিজস্ব সংবাদদাতা : ট্রেনের টাইম টেবিল অথবা ট্রেনের যাত্রাপথ ও বর্তমান স্থিতি সম্পর্কে জানা যেত বিভিন্ন বেসরকারি অ্যাপ অথবা ওয়েবসাইট থেকে।...

‘কয়েক সপ্তাহের মধ্যেই দেশে করোনা ভ্যাকসিন’, সর্বদল বৈঠকে বললেন প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা : দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সর্বদলীয় বৈঠক বসেছিল। ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হয়। কোভিড-১৯ পরিস্থিতির পাশাপাশি,...
Facebook Comments