Friday, July 30, 2021
HomeEDITOR PICKSইনফ্লুয়েঞ্জা বাড়ার জন্য প্রত্যক্ষ ভাবে দায়ী কোভিড

ইনফ্লুয়েঞ্জা বাড়ার জন্য প্রত্যক্ষ ভাবে দায়ী কোভিড

নিজস্ব সংবাদদাতা : কোভিড আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। ফুসফুসে সংক্রমণ ছড়ালে সারতেও সময় লাগছে। এই অবস্থায় ইনফ্লুয়েঞ্জা কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন রোগীদের বিপদ বাড়াতে পারে বলে মনে করছেন চিকিত্‍সকরা। কোভিড কালে বয়স্ক, ফুসফুসের রোগী, হাঁপানি রোগী বা রোগ প্রতিরোধের ক্ষমতা কম যাঁদের, তাঁদের ইনফ্লুয়েঞ্জা টিকা নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। শহরের একাধিক বেসরকারি হাসপাতালে তীব্র জ্বর সহ একাধিক উপসর্গ নিয়ে আসা রোগীর সংখ্যা বাড়ছে।

কোভিডের তৃতীয় ঢেউয়ের আগে ঘরে ঘরে এই জ্বর ভাবাচ্ছে চিকিত্‍সকদের। অতীতেও বর্ষার মরশুমে রাজ্যে ইনফ্লুয়েঞ্জার বাড়বাড়ন্ত লক্ষ করা গিয়েছে। কিন্তু এই বছর ইনফ্লুয়েঞ্জা বাড়ার জন্য প্রত্যক্ষ ভাবে কোভিডকেই দায়ী করছেন চিকিত্‍সকরা। ইনফ্লুয়েঞ্জার টিকা নেওয়া থাকলে মরশুমি জ্বর থেকে বাঁচা সম্ভব বলে চিকিত্‍সকদের মত। কিন্তু কোভিড আতঙ্কে এবং কোভিড মোকাবিলায় জারি থাকা কড়াকড়ির কারণে ইনফ্লুয়েঞ্জার টিকা নিতে হাসপাতালমুখী হননি অনেকেই।

তাতেই চলতি বছরে ইনফ্লুয়েঞ্জা বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কোভিড এবং ইনফ্লুয়েঞ্জা টিকার মধ্যে কোনও বিরোধ নেই। প্রয়োজনে চিকিত্‍সকদের সঙ্গে কথা বলে বয়স্ক এবং কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের ইনফ্লুয়েঞ্জা টিকা নেওয়া উচিত।

Most Popular