Friday, July 30, 2021
HomeEDITOR PICKSবর্ষাকালে শিশুদের বিশেষ ডায়েট চার্ট

বর্ষাকালে শিশুদের বিশেষ ডায়েট চার্ট

নিজস্ব সংবাদদাতা: বর্ষাকালে আবহাওয়া স্যাঁতস্যাঁতে হওয়ার কারণে প্রত্যেকেই অসুস্থ হয়ে পড়ছেন ধীরে ধীরে। সর্দি- কাশি জ্বর লেগেই থাকছে। এই সময়ে কারও সর্দি-কাশি-জ্বর হওয়াটা খুব একটা ভালো নয়। তাই প্রত্যেককেই থাকতে হবে সাবধানে এবং বিশেষ খেয়াল রাখতে হবে বাড়ির ছোট সদস্যের। বিশেষভাবে বর্ষার রোগের হাত থেকে বাচ্চাদের বাঁচানোর জন্য নিয়মিত যে খাবারগুলো খাবেন এক নজরে দেখে নিন-

বর্ষার সময় বিভিন্ন ধরনের রোগের সংক্রমণ হয়ে যায় তাই বাচ্চারা খুব সহজেই অসুস্থ হয়ে পড়ে এবং ইনফেকশনের সমস্যা থাকতে পারে তাই কাঁচা হলুদ খাওয়ানো এই সময় ভালো।

এই সময়ে রোগ-প্রতিরোধক্ষমতা একটু কমে যায়, তাই বাচ্চাদের ড্রাই ফ্রুটস খাওয়াতে পারেন। বাদাম কিংবা আমন্ড জাতীয় খাবার বেশি করে খাওয়ালে ভাল হয় ।কোন বাচ্চা যদি শুকনো আমন্ড কিংবা বাদাম না খেতে চায়, তাহলে আমি সারারাত ভিজিয়ে রেখে নরম করে পরের দিন সকালে দুধের সঙ্গে খাওয়াতে পারেন ।এছাড়া কাজু, কিসমিস ,খেজুর এগুলো দিতে পারেন।

মাছ- ডিম- মাংস ঘুরিয়ে-ফিরিয়ে খেতে দিন বাচ্চাকে। অতিরিক্ত মশলাদার খাবার না খাওয়াই ভালো। জলখাবারে প্রত্যেকদিন একটি করে ডিম সিদ্ধ দিতে পারেন। এতে প্রোটিনও ঠিকঠাক থাকে ।দুগ্ধ ও দুগ্ধজাত উপকরণ খাওয়াতে পারেন। অনেক বাচ্চার দুধ খেলে পেটের সমস্যা কিংবা গা -গোলাতে পারে তাই দুধের ছানা, টক দই, এসব খাওয়ানো যেতে পারে এতে ক্যালসিয়ামের ঘাটতি হবে না।

এই সময় আরো একটি অত্যন্ত প্রয়োজনীয় জিনিস রয়েছে, তা হল ভিটামিন সি যুক্ত ফল। বিশেষ করে লেবু খাওয়ানো এই সময়ে নিজেদের বাচ্চাদের খুবই উপকারী। তাহলে শরীরে ভিটামিন সি এর ঘাটতি হবে না।

Most Popular