Friday, July 30, 2021
Homeভোট ২০২১ভোটের দামামা বাজার অপেক্ষা

ভোটের দামামা বাজার অপেক্ষা

নিজস্ব সংবাদদাতা : বুধবার কলকাতায় পৌঁছল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক দিয়ে সফর শুরু করবেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। বুধবার দুপুরে পৌঁছে গিয়েছিলেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তিনি শহরে এসে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে খোঁজ খবর নেন।এপ্রিলের শুরুতে বেশ কয়েক দফায় ভোট হতে পারে রাজ্যে। ভোট প্রস্তুতি খতিয়ে দেখতে আগে দু’দফায় রাজ্য ঘুরে দিল্লিতে গিয়ে রিপোর্ট দেন উপ নির্বাচন কমিশনার সুদীপ।

এ বার রাজ্যের হালহকিকত খতিয়ে দেখতে এসেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শহরে এসেছেন মুখ্য নির্বাচন কমিশনার-সহ আরও বেশ কয়েকজন। বিধানসভা নির্বাচন হতে চলেছে করোনা-কালে। সে বিষয়টিও মাথায় রাখা হয়েছে। ‘বিহার মডেলে’ ভোট করাতে হলে বুথের সংখ্যা বাড়ানো হতে পারে। রাজ্যে প্রায় ৭৮ হাজার বুথ রয়েছে। বিহার মডেলে ভোট করতে হলে প্রতি বুথে ১০০০ জন ভোটার প্রবেশ করতে পারবেন।

সে ক্ষেত্রে আরও ২৮ হাজার বুথ বাড়াতে হবে বলে কমিশন সূত্রে খবর। বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা প্রশাসনিক কর্তাদের সঙ্গে। বৈঠকে থাকবেন এ রাজ্যের মু্খ্যনির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। বৃহস্পতিবার রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকের পর, পুলিশ এবং প্রশাসনের আধিকারিকদের সঙ্গে কথা বলবেন তাঁরা। প্রধানত দু’টি ভাগে ভাগ করা হয়েছে সফর।

বৃহস্পতিবার মধ্য কলকাতার একটি হোটেলে প্রথমে বৈঠক হবে সব রাজনৈতিক দলের সঙ্গে। পরে রাজ্যের সব জেলার জেলাশাসক, পুলিশ সুপার, আইজি, কমিশনার-সহ পুলিশ এবং প্রশাসনের কর্তাদের সঙ্গে আলোচনা হবে।মূলত আইন-শৃঙ্খলা নিয়ে আলোচনা করবেন সুনীল। আগেই উপ নির্বাচন কমিশনার, রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন।

দাগী দুষ্কৃতীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চাইতে পারে ফুল বেঞ্চ।দ্বিতীয় দফার বৈঠক হবে শুক্রবার। ওই দিন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, রাজ্য প্রশাসনের পদস্থ কর্তাদের সঙ্গে বৈঠক করবেন মুখ্য নির্বাচন কমিশনার। সব শেষে সাংবাদিকদের মুখমুখী হবেন ফুল বেঞ্চের কর্তারা।

Most Popular