Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSকেন্দ্র ও রাজ্যের সিদ্ধান্ত অমান্য করে উল্টো পথে বিশ্বভারতী

কেন্দ্র ও রাজ্যের সিদ্ধান্ত অমান্য করে উল্টো পথে বিশ্বভারতী

নিজস্ব সংবাদদাতা : করোনার বাড়বাড়ন্তের জন্য দশম -দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করেছে রাজ্য সরকার। এরই মধ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার কথা ঘোষণা করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কেন্দ্র এবং রাজ্যের বিপরীতে হেঁটে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ। বুধবার বিশ্বভারতীর তরফে জারি করা

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১ সালের পাঠভবন এবং শিক্ষা-সত্রের প্রি ডিগ্রি পরীক্ষা ৫ জুলাই থেকে শুরু হবে। তবে লিখিত নয়, মৌখিক পরীক্ষা হবে অনলাইনে (জুম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে)। ওই পরীক্ষায় শিক্ষকদের প্রশ্নের উত্তর দেবেন পড়ুয়ারা।

যার ভিত্তিতে দেওয়া হবে নম্বর। পরীক্ষার দিনক্ষণ, স্থান এবং অন্যান্য বিষয় পরে জানানো হবে বলেও উল্লেখ করা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। প্রসঙ্গত, গত ৭ জুন বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশ বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে ইমেল মারফত আবেদন জানান, কোডিড পরিস্থিতিতে তারা প্রবল সমস্যার মধ্যে কাটাচ্ছেন। ঠিকঠাক পড়াশোনা হয়নি তাঁদের।

তাই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো তাঁরাও ওই প্রি ডিগ্রি পরীক্ষা বাতিলের আবেদন করেন। এর পরই বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করার পর বুধবার বিজ্ঞপ্তি জারি করলেন। ইতিমধ্যেই দেশে করোনার সংক্রমণ বাড়ার ফলে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিল করেছে কেন্দ্র।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাও বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কীভাবে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে, সে বিষয়ে যদিও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Most Popular