Tuesday, January 19, 2021
Home EDITOR PICKS দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করল কেন্দ্র

দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করল কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা : আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত দশম এবং দ্বাদশের কোনও বোর্ড পরীক্ষা নেওয়া হবে না । শিক্ষকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন ,২০২১ সালের শুরুতেও অর্থাত্ ফেব্রুয়ারি মাস পর্যন্ত কোনও বোর্ড পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানুয়ারি-ফেব্রুয়ারিতে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কোনও পরীক্ষায় বসতে হচ্ছে না । কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ফেব্রুয়ারির পর করোনা সংক্রমণের পরিস্থিতি দেখে কবে পরীক্ষা হতে পারে সেই সিদ্ধান্ত নেওয়া হবে ।একাধিক শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেন রমেশ পোখরিয়াল।

সেই সময়ই এই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। একমাস আগেই ২০২১-র প্রথম দিকে পরীক্ষার কথা ঘোষণা করা হয়েছিল। যাতে পরীক্ষার্থীরা পড়াশুনার জন্য নির্দিষ্ট সময় পান এবং মানসিক স্থিতির জন্য এই ঘোষণা করা হয়েছিল। অবশেষে সেই ১ মাস আগে ঘোষিত তারিখেরও বদল হল।

সাধারণত ১৫ ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা সম্পূর্ণ হয়ে যায় । রাজ্যেও মার্চের মধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়ে যায় । করোনা সংক্রমণের কথা মাথায় রেখে এরাজ্যেও এখনও পরীক্ষার তারিখ নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি সরকার ।

এই পরিস্থিতিতে শুধু এই বছরের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কাটছাঁটও করা হয়েছে । পরীক্ষার তারিখ নিয়ে বাকি বোর্ডগুলির সিদ্ধান্তের উপর নজর রেখেছিল রাজ্য । এদিন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ঘোষণার পর এরাজ্যেও যে ফেব্রুয়ারির মধ্যে উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার সম্ভাবনা যে নেই তা স্পষ্ট।

২০২১ সালের প্রথম দিকেই দেশে করোনা প্রতিষেধকের প্রয়োগ শুরু হয়ে যাবে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে চলে আসার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলেই অনুমান করা হচ্ছে।

Most Popular

রাম মন্দিরের জন্য অর্থ সংগ্রহের ‘অপরাধে’ এক বিজেপি কর্মীর বাড়িতে বোমাবাজি

নিজস্ব সংবাদদাতা : পশ্চিম বর্ধমানে কাঁকসা থানার সুভাষ পল্লি এলাকার ঘটনা। এ ভাবে বোমাবাজির ঘটনায় আতঙ্কে ওই পরিবার-সহ গোটা এলাকার মানুষ। এই...

দিলীপ-শুভেন্দুর রোড শোয়ে ইঁট, টালিগঞ্জে উত্তেজনা

নিজস্ব সংবাদদাতা : বঙ্গ রাজনীতির ‘সুপার সোমবার’ দক্ষিণ কলকাতার রাজপথে শুভেন্দু অধিকারীর রোড শো ঘিরে উত্তেজনা ছড়াল। টালিগঞ্জ মেট্রো থেকে রাসবিহারী র...

এবার ফেসবুকে সরব জিতেন্দ্র তিওয়ারি

নিজস্ব সংবাদদাতা : প্রথমে ‘ইঙ্গিতপূর্ণ’ টুইট। তার কিছু ক্ষণের মধ্যেই ফেসবুকেও সরব পাণ্ডবেশ্বরের বিধায়ক জিতেন্দ্র তিওয়ারি। রবিবার তৃণমূলের পশ্চিম বর্ধমান জেলা কমিটি...

নির্বাচন জিততেই বালাকোট হামলা’, মোদিকে বিঁধলেন ইমরান খান

নিজস্ব সংবাদদাতা : বালাকোট হামলা সংক্রান্ত হোয়াটসঅ্যাপের চ্যাট ফাঁস কাণ্ডে এবার সরব পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর দাবি, ২০১৯ সালের লোকসভা নির্বাচন...