Saturday, March 6, 2021
Home শিক্ষা ৫ পড়ুয়ার দু'বছর ক্যাম্পাসে ঢোকা নিষিদ্ধ

৫ পড়ুয়ার দু’বছর ক্যাম্পাসে ঢোকা নিষিদ্ধ

নিজস্ব সংবাদদাতা : সরস্বতী পুজোর দিন দুপুরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে দেখা যায় জেবিএল বক্সে তারস্বরে বাজছে ‘টুম্পা সোনা’। আর তাতে উদ্দাম নাচছেন ছাত্রছাত্রীরা। যা নিয়ে তীব্র সমালোচনা করেন শিক্ষাবিদদের অনেকে।

শিক্ষাবিদ অমল সরকার বলেন, ‘বিশ্বের অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয় কলকাতা। কত সম্মান জড়িয়ে রয়েছে। আজকে আনন্দের নামে যা ঘটাল তৃণমূল ছাত্র পরিষদ তা নিন্দার ভাষা নেই। বিশ্ববিদ্যালয়ের সম্মান ভূলুন্ঠিত হল আজ।’ যদিও সেই ঘটনা নিয়ে এক সপ্তাহের মধ্যে তদন্ত করে পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই ঘটনা সামনে আসার পরেই কর্তৃপক্ষ একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে। সেই কমিটি তদন্ত করে তাদের রিপোর্ট জমা দিয়েছে ও প্রয়োজনীয় সুপারিশও করেছে। এই অনুষ্ঠানের আয়োজক হিসেবে পাঁচ জন পড়ুয়াকে চিহ্নিত করে তাদের দু’বছরের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমস্ত ক্যাম্পাসে ঢোকা নিষিদ্ধ করা হল।

সোমবার বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ১৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যে ঘটনা ঘটেছে তার তদন্তের জন্য তৈরি কমিটির রিপোর্ট গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ১৬ ফেব্রুয়ারি কয়েক জন মিলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও অনুমতি ছাড়া ক্যাম্পাসের মধ্যে কিছু অনুষ্ঠানের আয়োজন করে।

এই অনুষ্ঠানের মধ্যে বেশ কিছু গান বা নাচ হয়েছে যা খুবই নিম্নমানের ও তা কলকাতা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও সংস্কৃতি নষ্ট করেছে। ক্যাম্পাসের মধ্যে এই ধরনের অনুষ্ঠান কোনোভাবেই বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন উপাচার্য ।

Most Popular

সস্তার Laptop নিয়ে হাজির Jio

নিজস্ব সংবাদদাতা : মুশকিল আসানের আর এক নাম রিলায়েন্স জিও। টেলিকম দুনিয়ায় বিপ্লবের পর এবার ভারতীয়দের হাতে সস্তার ল্যাপটপ তুলে দেবে...

ভারতে ২২-কোটির ঘরে করোনা-টেস্ট

নিজস্ব সংবাদদাতা : ফের অস্বস্তি! করোনা-আক্রান্ত রোগীর সংখ্যা ফের বাড়ল ভারতে। বিগত ২৪ ঘন্টায় একধাক্কায় বেড়েছে ২,৯০৬ জন। দৈনিক আক্রান্তের সংখ্যা...

মোদির ব্রিগেড সভায় থাকতে পারেন মহাগুরু

নিজস্ব সংবাদদাতা : বিজেপির পাখির চোখ বাংলা। কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি বিভিন্ন রাজ্যের শীর্ষ নেতৃত্বরা উড়ে আসছেন বাংলায়। টলিউডের প্রথম সারির তারকারা...

কী ভাবে সাজছে মোদির ব্রিগেড মঞ্চ

নিজস্ব সংবাদদাতা : জোর কদমে চলছে বিজেপির ৭ মার্চের ব্রিগেড-প্রস্তুতি। ব্রিগেডে প্রধান বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।