Friday, July 30, 2021
HomeEDITOR PICKS"বিশ্ব রেইন ফরেস্ট ডে"- তে একঝলকে দেখে নিন রেইন ফরেস্টের চিত্র !

“বিশ্ব রেইন ফরেস্ট ডে”- তে একঝলকে দেখে নিন রেইন ফরেস্টের চিত্র !

নিজস্ব সংবাদদাতা: আজ ২২ জুন “বিশ্ব রেইন ফরেস্ট ডে”। প্রতিবছরের ন্যায় এবছরও পালন করা হচ্ছে বিশ্ব রেইন ফরেস্ট ডে। পৃথিবীতে জীবন বাঁচার জন্য রেইন ফরেস্ট গুরুত্বপূর্ণ। আমাজন রেইন ফরেস্ট কার্বন ডাই অক্সাইড শোষণ করে, জলবায়ুর নিদর্শনগুলিকে স্থিতিশীল করে এবং বিশ্বের অর্ধেক গাছপালা এবং প্রাণীজ প্রজাতির আবাসস্থল।


বিশ্ব রেইনফরেস্ট দিবসের স্বীকৃতি হিসাবে, এখানে বিশ্বের বৃহত্ততম গ্রীষ্মমণ্ডলীয় রেইন ফরেস্টগুলিকে হাইলাইট করা হয়েছে: অ্যামাজন, কঙ্গো, নিউ গিনি এবং অস্ট্রেলিয়া, সুন্দাল্যান্ড, ইন্দো-বার্মা, মেসোয়ামেরিকা, ওয়ালেসিয়া, পশ্চিম আফ্রিকার গিনি বন, আটলান্টিক বন এবং চকো
গ্রীষ্মমন্ডলীয় রেইন ফরেস্টের বিশ্বে এক প্রকারের ভূমিকা রয়েছে যার মধ্যে রয়েছে প্রজাতির সর্বাধিক ঘনত্ব, অন্য কোনও পার্থিব পরিবেশের তুলনায় আরও বেশি পরিমাণে কার্বন সঞ্চয় করে এবং গ্রহের বেশিরভাগ “অনিয়ন্ত্রিত” মানুষকে সমর্থন করে।

এই রেনফরেস্ট নিয়ে বিশ্বে একটি বহুমুখী ভূমিকা রয়েছে। পৃথিবীর বাস্তুসংস্থানগুলির মধ্যে, রেইন ফরেস্টগুলি বৃহত্তম বিভিন্ন ধরণের উদ্ভিদ এবং প্রাণীজ প্রজাতির সমর্থন করে, আদিবাসী গোষ্ঠীর বেশিরভাগ অংশ এখনও মানবতার বাকী অংশ থেকে বিচ্ছিন্নভাবে বসবাস করে। এবং শক্তিশালী নদীগুলিকে শক্তি দেয়। রেইন ফরেস্টগুলি প্রচুর পরিমাণে কার্বন, মাঝারি স্থানীয় তাপমাত্রা লক করে এবং আঞ্চলিক এবং গ্রহীয় স্কেলের বৃষ্টিপাত এবং আবহাওয়ার নিদর্শনগুলিকে প্রভাবিত করে।

তবে তাদের গুরুত্ব সত্ত্বেও, খাদ্য, ফাইবার এবং জ্বালানির জন্য মানুষের চাহিদা বৃদ্ধি এবং বনাঞ্চলকে স্বাস্থ্যকর এবং উত্পাদনশীল বাস্তুতন্ত্র হিসাবে স্বীকৃতি দিতে ব্যর্থতার কারণে ১৯৮০ এর দশক থেকে বিশ্বের গ্রীষ্মমন্ডলীয় বনভূমিতে বনাঞ্চল অবিচ্ছিন্নভাবে রয়েছে। ২০০২ সাল থেকে প্রতি বছর গড়ে ৩২.২ মিলিয়ন হেক্টর প্রাথমিক গ্রীষ্মমন্ডলীয় বন- সবচেয়ে বায়োডাইভারসিভ এবং কার্বন-ঘন ধরণের বন-প্রতি বছর ধ্বংস হয়ে গেছে। গৌণ বনের একটি বৃহত্তর অঞ্চল সাফ বা অবনমিত হয়েছে।

Most Popular