Friday, July 30, 2021
HomeEDITOR PICKSঈদের দিনে একঘেয়ে মিষ্টি ছেড়ে বানিয়ে ফেলুন মালই -বাদাম ফিরনি

ঈদের দিনে একঘেয়ে মিষ্টি ছেড়ে বানিয়ে ফেলুন মালই -বাদাম ফিরনি

নিজস্ব সংবাদদাতা: ঈদের দিন বলতে আমাদের মাথায় যে কথাটা সবার প্রথমে আসে তাহলে জমিয়ে খাওয়াদাওয়া করা। আর এই জমিয়ে খাওয়া-দাওয়ার তালিকায় প্রথমেই থাকে ঈদের সর্বশেষ্ঠ জনপ্রিয় খাবার বিরিয়ানি, চাপ ও নানান ধরনের, কোরমা, কাবাব। কিন্তু মিষ্টির মধ্যে সেই একঘেয়ে লাচ্ছা নাহলে শিমুই শেষপাতে ডেজার্ট বলতে এই থাকে। এই এতকিছু ভুরিভোজের পরে যদি ডেজার্টে সেই একঘেয়ে লাচ্ছা না রেখে একটু অন্যরকমের মালাই দেওয়া কিছু হয় তাহলে তো মন্দ হয় না। তাই বানিয়ে ফেলুন সনাতনী মিষ্টি— বাদাম ফিরনি। এগুলি বানাতে মনে করছেন হয়তো অনেক কসরত করতে হবে। কিংবা অনেক জিনিসপত্র দরকার তবে এগুলোর জন্য। বেশী কিছুর দরকার পড়বে না এগুলি সহজেই বানিয়ে নিতে পারবেন বাড়িতেই।

উপকরণ

১ কাপ আমন্ড (খোসা ছাড়ানো), ৫০০ মিলি দুধ, ১০০ গ্রাম চিনি, ২ টেবিল চামচ চাল, ১/২ টেবিল চামচ এলাচগুঁড়ো, ১ টেবিল চামচ গোলাপ জল

প্রণালী

চাল ভাল করে ধুয়ে আলাদা করে ভিজিয়ে রাখুন। আমন্ড জলে ভিজিয়ে রেখে দিতে হবে আধ ঘণ্টা। তারপর খুব সরু সরু করে কেটে রাখতে হবে। এবার চাল, বাদাম আর সামান্য জল দিয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। গ্যাস জ্বালিয়ে দুধ গরম করুন। ফুটে গেলে এলাচের গুঁড়ো আর চিনি মিশিয়ে নিন।দুধ ফুলে উঠলে আঁচ কমিয়ে চাল আর বাদামের পেস্টটি দিয়ে দিন।গাঢ় হওয়া পর্যন্ত দুধ নাড়তে থাকুন। হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে তাতে গোলাপ জল দিয়ে দিন। একটু ঠান্ডা হলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। ঠান্ডা হয়ে জমে গেলে পরিবেশন করুন।

Most Popular