Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSরাজ্যের উপকূল এলাকায় আজ দুর্যোগের আশঙ্কা, জারি সতর্কতা

রাজ্যের উপকূল এলাকায় আজ দুর্যোগের আশঙ্কা, জারি সতর্কতা

নিজস্ব সংবাদদাতা : আজ শুক্রবার, ১১ থেকে ১৪ জুন অর্থাত্‍ একটানা চার দিন ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে রাজ্যে। এরই মধ্যে আজ অমাবস্যা, গঙ্গায় ভরা কোটালের তিথি। সে সময়ে গঙ্গায় বান আসতে পারে বলেও আগাম সতর্কতা জারি করা হয়েছে।

দিঘায় প্রায় ১৬ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এক দফা শক্তি বাড়িয়েছে। নিম্নচাপ রূপে অবস্থান করছে পশ্চিমবঙ্গ ওড়িশা উপকূলের উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে।

এই নিম্নচাপ আরও একটু শক্তি বাড়াবে আগামিকাল, শনিবারের মধ্যেই। নিম্নচাপ ওড়িশা হয়ে স্থলভাগের দিকে ঢুকবে। তারপর মধ্যভারতের দিকে এগিয়ে যাবে। অনেক বেশি বিপর্যয় হওয়ার আশঙ্কা ওড়িশা, ছত্তিশগড়ে। পশ্চিমবঙ্গের চিন্তার কারণ উপকূলীয় এলাকাগুলি। সুন্দরবন, হিঙ্গলগঞ্জ, পূর্ব মেদিনীপুরের বেশ কিছু জায়গা নিয়ে চিন্তা রয়েছে।

আর ওই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে এবার প্রবেশ করবে বর্ষা । যার প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলি ভারী বৃষ্টিতে ভিজতে পারে। স্বাভাবিক ভাবেই ভয়ে সিঁটিয়ে রয়েছেন এই জেলার বাসিন্দারা। বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়।

‘ইয়াস’-এর ধাক্কা সামলানোর আগেই ফের জলের তলায় যেতে পারে বহু গ্রাম। কলকাতার নিচু এলাকাগুলিও জলমগ্ন হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার দিনভর কলকাতায় রোদ-মেঘের লুকোচুরি জারি থাকবে।

হতে পারে বৃষ্টিও। সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আর্দ্রতার কারণে বজায় থাকবে অস্বস্তি। সোমবার পর্যন্ত জারি থাকবে বৃষ্টিবাদলার দাপট ।

Most Popular