Monday, June 21, 2021
Homeকলকাতানন্দীগ্রামে পুনর্গণনার সম্ভাবনা ওড়াল কমিশন

নন্দীগ্রামে পুনর্গণনার সম্ভাবনা ওড়াল কমিশন

নিজস্ব সংবাদদাতা : রবিবার ভোটগণনা শুরু হওয়ার পর থেকেই প্রত্যেকের নজর ছিল নন্দীগ্রামে । সকাল থেকেই রীতিমতো সাপ-লুডো খেলা চলেছে। কখনও এগিয়ে গিয়েছেন শুভেন্দু। কখনও আবার মমতা।

বিকেল সাড়ে পাঁচটা নাগাদ জানা যায়, ১২০০ ভোটে নন্দীগ্রাম আসনে জয় লাভ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় । কিন্তু কিছুক্ষণের মধ্যে বদলে যায় ছবি। জানানো হয়, মমতা নন, নন্দীগ্রামে জয় পেয়েছেন শুভেন্দু।

স্বাভাবিকভাবেই একবার মমতা বন্দ্যোপাধ্যায়কে জয়ী ঘোষণা করার পর ফল পরিবর্তন সকলের মনেই হাজার প্রশ্নের জন্ম দিয়েছে। পুনর্গণনার দাবিও উঠেছে। তবে সেই সম্ভাবনা উড়িয়ে দিল কমিশন। ইতিমধ্যেই এবিষয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি পাঠানো হয়েছে দিল্লির তরফে।

কমিশনের বিবৃতিতে বলা হয়েছে, নন্দীগ্রামে প্রতিটি রাউন্ডের গণনা খুবই স্বচ্ছতার সঙ্গে হয়েছে। পৃথক কম্পিউটারে এক্সেল শিটে তা লেখা হয়েছে। প্রতিটি রাউন্ডে গণনার ফলাফলে প্রার্থীদের কাউন্টিং এজেন্টরা সই করেছেন। তা গণনা কেন্দ্রে ডিসপ্লে বোর্ডে বড় করে দেখানো হয়েছে।

কিন্তু তখন কেউই আপত্তি তোলেননি। তা ছাড়া জেনারেল অবজার্ভার বা মাইক্রো অবজার্ভারদের রিপোর্টে কোনও অনিয়মের কথা বলা হয়নি।

কমিশন জানিয়েছে, রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিককে জানানো হয়েছে নন্দীগ্রামের রিটার্নিং অফিসারের রিপোর্ট, ইভিএম, ভিভিপ্যাট, ভিডিও রেকর্ডিং, কাউন্টিং রেকর্ড যেন নিয়ম মতো সংরক্ষণ করে রাখেন।

এজন্য যদি কোনও অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে তিনি যেন সমন্বয় করে চলেন।

এদিকে লাগাতার প্রাণনাশের হুমকির জেরে মঙ্গলবার নন্দীগ্রামের রিটার্নিং অফিসারের বাড়িতে নিরাপত্তার ব্যবস্থা করল রাজ্যের ভারপ্রাপ্ত সরকার।

Most Popular