Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKS'মল মূত্র ত্যাগ করলে মানুষ দুর্বল হয় না, সবলই হয়'

‘মল মূত্র ত্যাগ করলে মানুষ দুর্বল হয় না, সবলই হয়’

নিজস্ব সংবাদদাতা : ‘তৃণমূল থেকে বিজেপি-তে আসা যে সব নেতা আবার তৃণমূলে ফিরে গিয়েছেন, তাঁদের সম্পর্কে আমি প্রয়াত সিপিএম নেতা হরেকৃষ্ণ কোঙারের একটি মন্তব্যের পুনরাবৃত্তি করছি। মল-মূত্র ত্যাগ করলে মানুষ দুর্বল হয় না। সবলই হয়। ১৯৬৪ সালে যখন কম্যুনিস্ট পার্টি ভাঙে তখন সিপিআই নেতাদের সম্পর্কে এই উক্তি করা হয়েছিল।’

শুক্রবার সকালে এই টুইটটি করেছেন তথাগতরায় । তাতে পরোক্ষে তৃণমূলমুখী নেতানেত্রীদের মল ও মূত্রের সঙ্গে তুলনা করেছেন বিজেপি-র এই ‘বিক্ষুব্ধ’ নেতা।রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে যে ভাবে বিজেপি-তে ‘যোগদান মেলা’ শুরু হয়েছিল তার ঘোরতর বিরোধী ছিলেন তথাগত।

দক্ষিণ কলকাতার ভবানীপুরে প্রার্থী হওয়ার ইচ্ছাও প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু তাতে আমল দেয়নি দল। নির্বাচনের কাজেও লাগানো হয়নি তাঁকে। ফলে ভোটের ফল বেরনোর পর থেকেই দলের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছেন তথাগত।

দলীয় নেতাদের বিরুদ্ধে বার বার আক্রমণ শানানোয় তথাগতকে সতর্ক করেছিল দল। এর আগেও নৌকাবিহারে মদন মিত্রের উত্‍সবে পায়েল ও শ্রাবন্তীর উপস্থিতি নিয়ে কটাক্ষ করতে দেখা গিয়েছিল এই বর্ষীয়ান বিজেপি নেতাকে।

সামাজিক মাধ্যমে তাঁর এই বক্তব্যে কেউ সমর্থন জানিয়েছেন তো আবার কেউ পাল্টা তাকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। তাদের মধ্যে অনেকেই কমেন্ট করে জানতে চেয়েছেন ,’এখন যদি তাঁরা অপ্রয়োজনীয় হন তাহলে তৃনমূল ছেড়ে যখন তারা পদ্ম শিবিরে যোগ দিয়েছিল, তখন তাঁরা কী ছিল ?’

Most Popular