Monday, March 1, 2021
Home কলকাতা শীতের ঝোড়ো ইনিংস , ২ ডিগ্রি নামল তাপমাত্রা

শীতের ঝোড়ো ইনিংস , ২ ডিগ্রি নামল তাপমাত্রা

নিজস্ব সংবাদদাতা : দিনকয়েক আগে বঙ্গের তাপমাত্রা ১৫ ডিগ্রির নিচে নামলেও গত দু’দিন পারদ ছিল ঊর্ধ্বমুখী। বেলা বাড়তেই হাঁসফাঁস দশা হয়েছিল বঙ্গবাসীর। আবহাওয়া দপ্তর জানিয়েছিল, চলতি সপ্তাহে ১৫-১৬ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে তাপমাত্রা।

কিন্তু বুধবার একধাক্কায় ২ ডিগ্রি নেমেছে পারদ। কলকাতায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪.১ ডিগ্রি। জানুয়ারির শেষে এই তাপমাত্রাটি এখন স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। শহরের উপকণ্ঠের ব্যারাকপুরে এ দিন পারদ ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস, দমদমে ১২.৭ ডিগ্রি।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের দাপট বেড়েছে। শান্তিনিকেতনে এ দিন তাপমাত্রা ছিল ১০.২ ডিগ্রি, পুরুলিয়ায় ১০.৭ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি, বাঁকুড়ায় ১১.৬ ডিগ্রি। উপকূলবর্তী অঞ্চলের মধ্যে এ দিন দিঘায় তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি, ক্যানিংয়ে ১৩.৬ ডিগ্রি।

এ দিকে উত্তরবঙ্গের শীতের দাপট বেড়েছে। দার্জিলিংয়ে এ দিন মরশুমের শীতলতম দিন রেকর্ড করা হয় (২.৮ ডিগ্রি)। কালিম্পংয়ে তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি সেলসিয়াস। উত্তররের সমতলেও তাপমাত্রা ছিল ১০-এর নীচে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, এদিন ভোরের দিকে জাঁকিয়ে শীতের আমেজ অনুভূত হলেও বেলা বাড়তেই বদলাবে পরিস্থিতি।

জেলাগুলিতে শীত দাপট দেখাবে আরও কয়েকদিন। কুয়াশার চাদরে মুড়বে গোটা বঙ্গ। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঘন কুয়াশার সর্তকতা জারি। কুয়াশা দাপট দেখাবে দক্ষিণবঙ্গেও। উত্তরবঙ্গের মালদহ উত্তর, দক্ষিণ দিনাজপুর, কোচবিহার ও জলপাইগুড়িতে আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশা থাকবে বলেই জানা গিয়েছে।

দৃশ্যমানতা ২০০ মিটারের কাছাকাছি থাকবে। কোথাও তা ৫০ মিটারে নেমে যেতে পারে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ২৪ পরগনা, পশ্চিম বর্ধমানে মাঝারি কুয়াশার সম্ভাবনা। শীতের যাওয়া-আসার মাঝেই শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে।

নতুন করে বঙ্গে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করবে ফেব্রুয়ারিতে। তার আগে সম্ভাবনা রয়েছে শৈতপ্রবাহের।

Most Popular

ট্রেন থেকে পড়ে সোদরপুরের ছাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদন: ট্রেন থেকে পড়ে মৃত্যু হলো পুজা দত্তের। পুজা সোদপুরের বাসিন্দা বলে জানা গেছে। উত্তর ২৪ পরগণার সোদপুরের শেঠ কলোনির বাসিন্দা...

ভ্যাক্সিন নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই দেশ জুড়ে শুরু হয়ে গেছে করোনা দূরীকরণের জন্যে টিকাকরণ। তারই মধ্যে এবার সোমবার সকালবেলা ট্যুইট করে আচমকাই সারপ্রাইজ দিলেন...

আবারও মূল্য বৃদ্ধি ! হাজারের পথে রান্নার গ্যাস

নিজস্ব প্রতিবেদন : কিছুদিন আগেই গ্যাস এর দাম বাড়লো, বেড়ে হয়েছিল ৮২০ টাকা ৫০ পয়সা। এই মূল্য বৃদ্ধির প্রতিবাদে যখন কেন্দ্র বিরোধী...

গোষ্ঠীকোন্দল এড়াতে প্রার্থী ঘোষণায় মাষ্টার স্ট্রোক মমতার!

নিজস্ব প্রতিবেদন : বাংলাকে পাখির চোখ করে প্রচারে ঝড় তুলেছে গেরুয়া শিবির। কংগ্রেসের সঙ্গে জোট করে ময়দানে নেমেছে বামেরাও, সঙ্গে আবার আব্বাস...