Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSমুকুল রায়কে নিয়ে বড় ইঙ্গিত দিলেন সৌগত রায়

মুকুল রায়কে নিয়ে বড় ইঙ্গিত দিলেন সৌগত রায়

নিজস্ব সংবাদদাতা : বিধানসভা নির্বাচনের আগেই একবার মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা গিয়েছিল,’মুকুল অত খারাপ নয়। ও বাজে কথা বলে না।’ রাজ্য রাজনীতিতে এই মুহূর্তে লাখ টাকার প্রশ্ন, বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় কি গেরুয়া শিবির ছেড়ে তৃণমূলেই ফিরতে চলেছেন?

সেই প্রশ্নের উত্তর অজানা থাকলেও তৃণমূল সাংসদ সৌগত রায়ের মন্তব্যে জল্পনা আরও উসকে গেল। দমদমের সাংসদের দাবি, ‘এমন বহু নেতা আছে, যারা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ রাখছে, এবং তাঁরা এখন ফিরে আসতে চায়।’

সৌগত রায় এ ব্যাপারে বলেছেন, তৃণমূল থেকে বিজেপিতে যাঁরা গিয়েছিলেন, তাঁদের দুটি শ্রেণিতে ভাগ করা উচিত। এক কট্টরপন্থী এবং দুই নরমপন্থী। কট্টরপন্থী কারা? সৌগতবাবুর কথায়, যাঁরা তৃণমূল ছাড়ার পরে বিজেপিতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানিয়েছিলেন তাঁরা কট্টরবাদী। এই তালিকার মধ্যে পড়েন শুভেন্দু অধিকারী।

কিন্তু দমদমের সাংসদের কথায়, মুকুল রায় কখনওই মমতা সম্পর্কে আপত্তিকর কিছু বলেননি। এএপ্রসঙ্গে বর্ষীয়ান তৃণমূল নেতা বলেন, ‘শুভেন্দু অধিকারীর মতো নেতারা যেখানে মমতাকে নিয়ে প্রকাশ্যেই বাজে কথা বলেছে, সেখানে মুকুল রায় কখনও মমতাকে নিজে কটু কথা বলেননি।’

তবে শুধু মুকুল নন, যে কোনো দলত্যাগী নেতাকে ফেরানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত যে মমতা বন্দ্যোপাধ্যায়ই নেবেন, সে কথাও স্পষ্ট ভাবে জানিয়ে দেন সৌগত। শোনা যাচ্ছে, সল্টলেকের বাড়িতে ঘন ঘন অনুগামীদের নিয়ে বৈঠক করছেন মুকুল । মঙ্গলবার রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বৈঠক এড়িয়ে যান।

কারণ হিসেবে বলেন, তাঁকে বৈঠকের কথা জানানো হয়নি এবং এখন তিনি এ সবের মধ্যে নেই, নিজের ‘যন্ত্রণা’য় জর্জরিত। আবার ছেলে শুভ্রাংশুর চাঞ্চল্যকর ফেসবুক পোস্ট, হাসপাতালে গিয়ে তাঁর সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কথোপকথন তো রয়েইছে। এত কিছুর মাঝেই সৌগতর গভীর ইঙ্গিত মুকুলকে নিয়ে জল্পনা এবং আলোচনা অনেকটাই বাড়িয়ে দিল।

Most Popular