Monday, January 18, 2021
Home কলকাতা কোভিড যোদ্ধাদের সম্মান জানাতে কলকাতায় মিউজিয়াম

কোভিড যোদ্ধাদের সম্মান জানাতে কলকাতায় মিউজিয়াম

নিজস্ব সংবাদদাতা : কোভিড পরিস্থিতির বিরুদ্ধে অনেক দিন ধরে লড়াই করে চলেছে গোটা বিশ্ব। অনেকেই লড়াই করতে করতে প্রাণ দিয়েছেন, তাঁদের শ্রদ্ধা জানাতে কলকাতার চিকিৎসকেরা একটি মিউজিয়াম তৈরির পরিকল্পনা করছেন। এই মিউজিয়ামে তুলে ধরা হবে যে কী ভাবে এই অতিমারী আমাদের জীবনকে আমূল পাল্টে দিয়েছে।

এই মিউজিয়ামে থাকবে Covid 19 এর সঙ্গে সম্পর্কিত বহু জিনিস – থাকবে পিপিই কিট, মাস্ক ও স্যানিটাইজার। এই মারণ রোগের সঙ্গে লড়াই করতে মানুষ এত দিন যা যা সুরক্ষা নিয়েছে, সেই সংক্রান্ত সব জিনিস থাকবে এখানে, জানিয়েছেন ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরাম এর অফিস বিয়ারার ডক্টর রাজীব পাণ্ডে।

ডক্টর পাণ্ডে বলেন, এই মিউজিয়াম তৈরি করতে গেলে রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। সরকারি দফতরে এই প্রকল্প পাঠানো হয়েছে। আপাতত সেখান থেকে সম্মতিবাচক কোনও অনুমতির আশায় রয়েছেন কলকাতার চিকিৎসকেরা।

এই মিউজিয়াম তৈরির কথা চিকিৎসকদের ভাবনার কারণ চাইলে ডক্টর পাণ্ডে বলেন, এই ধরনের অতিমারী প্রায় ১০০ বছর পর আবার ফিরে এল। বহু বৃদ্ধ-বৃদ্ধা, যাঁরা এখন দাদু ঠাকুমা হয়ে গিয়েছেন, তাঁরাও এই রকম অবস্থা কোনও দিন দেখেননি।

একজন ডাক্তার হিসেবে ডক্টর পাণ্ডের আফসোস যে এই যুদ্ধে তিনি তাঁর সহযোদ্ধাদেরও হারিয়েছেন। প্রায় ৯০ জন ডাক্তার এই রাজ্যে মারা গিয়েছেন রোগীদের পরিষেবা দেওয়ার সময়ে বলে জানিয়েছেন তিনি।

যখন পৃথিবী এই ভাইরাসের প্রকোপ সামলে নেবে, তখন মানুষের স্মৃতি থেকে এই চিকিৎসকদের কথা ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের কথা মুছে যাবে। সেটা যাতে না হয়, মূলত সেই লক্ষ্যেই এই মিউজিয়াম তৈরির কথা ভাবা হয়েছে।

ডক্টর অর্জুন দাশগুপ্ত ( যাঁর মাথা থেকে এই আইডিয়ার সূত্রপাত ), তিনি বলেন যে কী ভাবে ভ্যাকসিন তৈরি হয়েছে এবং বিশ্বের অন্যান্য দেশ কী ভাবে এই পরিস্থিতি সামাল দিয়েছে, সেটাও মিউজিয়ামে দেখানো হবে।

Most Popular

দিলীপ-শুভেন্দুর রোড শোয়ে ইঁট, টালিগঞ্জে উত্তেজনা

নিজস্ব সংবাদদাতা : বঙ্গ রাজনীতির ‘সুপার সোমবার’ দক্ষিণ কলকাতার রাজপথে শুভেন্দু অধিকারীর রোড শো ঘিরে উত্তেজনা ছড়াল। টালিগঞ্জ মেট্রো থেকে রাসবিহারী র...

এবার ফেসবুকে সরব জিতেন্দ্র তিওয়ারি

নিজস্ব সংবাদদাতা : প্রথমে ‘ইঙ্গিতপূর্ণ’ টুইট। তার কিছু ক্ষণের মধ্যেই ফেসবুকেও সরব পাণ্ডবেশ্বরের বিধায়ক জিতেন্দ্র তিওয়ারি। রবিবার তৃণমূলের পশ্চিম বর্ধমান জেলা কমিটি...

নির্বাচন জিততেই বালাকোট হামলা’, মোদিকে বিঁধলেন ইমরান খান

নিজস্ব সংবাদদাতা : বালাকোট হামলা সংক্রান্ত হোয়াটসঅ্যাপের চ্যাট ফাঁস কাণ্ডে এবার সরব পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর দাবি, ২০১৯ সালের লোকসভা নির্বাচন...

রিপাবলিক টিভির সাংবাদিককে দেশদ্রোহী আখ্যা

নিজস্ব সংবাদদাতা : বিপাকে সাংবাদিক অর্ণব গোস্বামী । এবার তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করল কংগ্রেসের ছাত্র সংগঠন NSUI। তাঁদের দাবি, পুলওয়ামা হামলার...