Monday, March 1, 2021
Home EDITOR PICKS নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরে শুরু মেট্রোর ট্রায়াল রান

নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরে শুরু মেট্রোর ট্রায়াল রান

নিজস্ব সংবাদদাতা : দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো রুটে ট্রায়াল রান শুরু করতে চলেছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। বুধবার থেকেই মেট্রোর রেক ছুটবে ৪.১ কিলোমিটার দীর্ঘ নতুন এই রুটে। কলকাতার দক্ষিণ থেকে উত্তরে মেট্রো লাইনের সংযোজিত অংশে আরও দুটি স্টেশন বাড়তে চলেছে।

একটি হল বরাহনগর অন্যটি দক্ষিণেশ্বর।নবনির্মিত বরাহনগর স্টেশনটি হবে কলকাতার সবচেয়ে উঁচু মেট্রো স্টেশন। এটির উচ্চতা ৫৫ ফুটের বেশি বা পাঁচতলা বাড়ির সমান। বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের ধার ঘেঁষে শিয়ালদা-ডানকুনি শাখার বরাহনগর রোড স্টেশনের পাশেই এই নতুন মেট্রো স্টেশন নির্মান করা হয়েছে।

স্টেশনটির তিনতলায় প্ল্যাটফর্ম, গেরুয়া রঙে এই সাজানো হয়েছে বরাহনগর মেট্রো স্টেশন। অপরদিকে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনের তিনতলাতেই প্ল্যাটফর্ম তৈরি হয়েছে। হালকা হলুদ রঙের স্টেশন বিল্ডিংটি বেশ নজরকাড়া। স্টেশনের দুপাশে দক্ষিণেশ্বর মন্দিরের চুড়ার আদলে তৈরি দুটি করে চুড়া তৈরি করা হয়েছে।

দুটো স্টেশনের দেওয়াল সাজানো হয়েছে নানান ভাস্কর্যে। স্টেশনে ঢুকতেই রামকৃষ্ণ, সারদা আর স্বামী বিবেকানন্দের তিনটি বিশালাকার ফাইবারের মূর্তি রয়েছে। দোতলায় উঠে টিকিট কাউন্টার। এরপর তিনতলায় প্ল্যাটফর্ম। প্রান্তিক স্টেশন হলেও এখানে ট্রেন ঘোরার জায়গা নেই।

তাই স্টেশনে ঢোকার আগে পাতা হয়েছে ক্রসওভার। যখন যে লাইন ফাঁকা থাকবে, এই ক্রসওভারের মাধ্যমে সেই লাইনে ট্রেন পাঠিয়ে তার অভিমুখ বদল করা হবে। আপ এবং ডাউন ট্রেনও সেই মতো ছাড়বে। এই অংশে পরিষেবা চালু হয়ে গেলে বিটি রোডের উপর যানজট অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

টালা ব্রিজ ভাঙার পর কলকাতার উত্তর শহরতলি থেকে শ্যামবাজার পৌঁছনোর যে দুর্ভোগ তাও খানিকটা মিটবে।ট্রায়াল রান মাস দুয়েক চলার পর কমিশনার অফ সেফটির সবুজ সংকেত মিললেই যাত্রী নিয়ে নতুন রুটে ট্রেন চলাচল শুরু হবে। সেক্ষেত্রে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রোর ভাড়া হবে ৩০ টাকা।

Most Popular

তামিলনাড়ুতে লকডাউন ৩১ মার্চ অবধি বাড়ল

নিজস্ব সংবাদদাতা : আগামী ৩১ মার্চ অবধি তামিলনাড়ুতে কোভিড বিধিনিষেধ জারি থাকবে বলে জানিয়েছে প্রশাসন।এই বিধিনিষেধ কেউ ভাঙলে কড়া পদক্ষেপ নেওয়া...

মহারাষ্ট্রে লক্ ডাউনের ইঙ্গিত!

নিজস্ব প্রতিবেদন: করোনার বাঁধ কিছুদিন ধরতে পারলেও আবার মহারাষ্ট্রে বাঁধ ভাঙছে করোনা। আবারও লক্ ডাউনের ইঙ্গিত দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।রবিবার একটি সাংবাদিক বৈঠকে...

ট্রেন থেকে পড়ে সোদরপুরের ছাত্রীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদন: ট্রেন থেকে পড়ে মৃত্যু হলো পুজা দত্তের। পুজা সোদপুরের বাসিন্দা বলে জানা গেছে। উত্তর ২৪ পরগণার সোদপুরের শেঠ কলোনির বাসিন্দা...

ভ্যাক্সিন নিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যেই দেশ জুড়ে শুরু হয়ে গেছে করোনা দূরীকরণের জন্যে টিকাকরণ। তারই মধ্যে এবার সোমবার সকালবেলা ট্যুইট করে আচমকাই সারপ্রাইজ দিলেন...