Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSজানুন প্রাইড মাসের সঙ্গে বিদেশ ও কলকাতার মেলবন্ধন

জানুন প্রাইড মাসের সঙ্গে বিদেশ ও কলকাতার মেলবন্ধন

নিজস্ব সংবাদদাতা: মানুষের বিকাশ যত বেড়েছে, ততই বেড়েছে বিভেদ। সমাজ নারী,পুরুষের সঙ্গে তৃতীয় লিঙ্গকে এখনও পুরোপুরি খাপ খাইয়ে উঠতে দেয়নি।
বিদেশে সমকামীতা স্বাভাবিক হলেও, ভারতে এখনও অনেকেই এই সম্পর্কের কথা শুনলে বা সমকামী মানুষ দেখলে কপাল কুঁচকে নিজেদের মনোভাব ব্যক্ত করেন। জুন মাসটিকে এলজিবিটিকিউ (LGBTQ) বা লেসবিয়ান, গে, বাইসেক্স্যুয়াল, ট্রান্স জেন্ডার এবং কিউয়ারদের জন্যে ‘প্রাইড মাস‘ হিসেবে উজ্জাপন করা হয়। ২৮ জুন দিনটি বিশ্ব প্রাইড দিবস হিসেবে পালিত হয়।

কেন পালিতহয়এইদিনটি?— আমেরিকার সংবিধানে ব্যান করা হয় সমকামীতা এবং যেকোনো ছুতোয় পুলিশ গ্রেফতার করত তাঁদের। এরপরই ১৯৬৯ সালে স্টোনওয়াল রায়টস(Stonewall Riots) পাল্টে দিল সমকামীদের ভাগ্য। মূলত ১৯৬৯ সালের ২৮ জুনের প্রতিবাদই আজকের পরিবর্তনের কারণ। সেই বছর থেকেই রাস্তায় পদযাত্রার আয়োজন করা হয় ওই রায়টকে মনে রাখতে। তারপর থেকে এটাই সংস্কৃতি হয়ে ওঠে। পরে সমকামী বিবাহ মর্যাদা পায় আমেরিকায়।

আমেরিকার ওয়েস্টফিল্ডে সমকামীদের পতাকা উত্তোলন

কিভাবেউজ্জাপিত হয় প্রাইড দিবস? — সমকামী কমিউনিটির সকলে রঙিন পোশাকে, রঙিন পতাকা নিয়ে পদযাত্রা করে সারা বিশ্ব জুড়ে। কিন্তু বর্তমানে করোনার কারণে কোনো বড় সমাগম বন্ধ। আমেরিকার ওয়েস্টফিল্ডে সমকামীদের পতাকা উত্তোলন করে পালন করা হয়। এই পালনের মাধ্যমে তাঁরা তাঁদের অধিকার, অস্তিত্বকে প্রতি বছর তুলে ধরেন।

ভারতে সমকামী— সমকামীতা অপরাধ থাকলেও ২০১৮ সালের ৬ই সেপ্টেম্বর ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ ৩৭৭ ধারা বাতিল করে সমকামীতাকে ভারতে মর্যাদা দিয়েছেন। আগে অপ্রাকৃতিক সমকামীতার অপরাধে ভারতে ১০ বছর পর্যন্ত কারাদন্ড হত। তবে ভারতে এখনও সমকামী বিবাহকে মর্যাদা দেওয়া হয়নি।

অপর্ণা দাস এবং ট্রান্সম্যান সমঋথ মিস্ত্রি

কলকাতায়প্রাইডদিবস পালন— বেশ কিছু বছর ধরে কলকাতাতেও পালন করা হয় প্রাইড দিবস। ধীরে ধীরে শহরের বুকেও স্বাভাবিক হয়ে উঠেছে এই সম্পর্ক। যদিও পুরনো চিন্তাধারায় বিশ্বাসী মানুষের মধ্যে আজও পরিবর্তন আসেনি। তারা লিঙ্গ দিয়েই মানুষকে বিচার করেন আজও। কলকাতার এক ট্রান্সম্যান সমঋথ মিস্ত্রি এবং তার বান্ধবী অপর্ণা দাস। এই জুটি অংশ নিয়েছিল ২০১৮-র কলকাতার প্রাইড প্যারেডে। তবে করোনার কারণে ২০২০ এবং ২০২১ সালে কলকাতাতেও বন্ধ রয়েছে প্রাইড প্যারেড।

Most Popular