Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSচলে গেলেন চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত

চলে গেলেন চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত

নিজস্ব সংবাদদাতা : প্রয়াত বাংলা চলচ্চিত্রের অন্যতম নির্মাতা ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত। ৭৭ বছয় বয়সে দক্ষিণ কলকাতা নিজের বাসভবনে ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । বেশ কিছুদিন ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন । সমস্যা ছিল কিডনিরও। যার জন্য নিত্য চলত ডায়ালিসিস। শেষ কয়েকদিন তাঁর শরীর ভাল যাচ্ছিল না।

পরিচালকের স্ত্রী সোহিনী দাশগুপ্ত বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুর খবর নিশ্চিত করে বলেন, সকালে ঘুম থেকে ডাকতে যান। কিন্তু কোনও সাড়াশব্দ না পেয়ে নির্মাতার ব্যক্তিগত চিকিত্‍সককে ডাকেন। চিকিত্‍সক এসে পরিচালকের মৃত্যর খবর নিশ্চিত করেন। ১৯৮৮ সলে ১১ ফেব্রুয়ারি পুরুলিয়া জেলায় জন্মগ্রহণ করেন বুদ্ধদেব দাশগুপ্ত।

১৯৬৮ সালে মাত্র ১০ মিনিটের একটি তথ্য চিত্র নির্মানের মধ্য দিয়ে পরিচালক জীবন শুরু করেন। তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে “মন্দ মেয়ের উপাখ্যায়ন”, “উড়ো জাহাজ” “দূরত্ব”, “নিম অন্নপূর্ণা”, “গৃহযুদ্ধ” ,”কালপুরুষ” অন্যতম। বুদ্ধদেব দাশগুপ্ত তাঁর নির্মিত একাধিক চলচ্চিত্রের জন্য পেয়েছেন জাতীয় পুরস্কারও।

বুদ্ধদেবের দাশগুপ্তের প্রয়াণে চলচ্চিত্র থেকে সাহিত্য জগতে শোকের ছায়া। পরিচালক গৌতম ঘোষ বলেন, ‘বিরাট ক্ষতি হয়ে গেল। ভাবতে পারছি না। ওঁর আর আমার একসঙ্গে শুরু। আমাকে জোর করে অভিনয় করিয়েছিল। অনেক স্মৃতি ওঁর সঙ্গে। সবটাই সুখস্মৃতি হয়ে থাকবে। ওঁর আত্মার শান্তি কামনা করি।’

পরিচালক অনীক দত্ত বলেন, ”শেষ কথা হয়েছিল আমার শেষ ছবির সময়। দেখা হয়েছিল বহুদিন আগে। শারীরিক ভাবে অসুস্থ ছিলেন। উনিই একজন যিনি আশ্চর্য প্রদীপ দেখে বলেছিলেন, আগের ছবির থেকে এটা ভাল হয়েছে। কলেজ জীবনে যাঁদের কাজ আমাকে অনুপ্রাণিত করত, তাঁদের মধ্যে বুদ্ধদেব দাশগুপ্ত অন্যতম। অত্যন্ত বড় মাপের মানুষ।’

বিশিষ্ট পরিচালক, কবির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

Most Popular