Wednesday, June 23, 2021
Homeকলকাতাকরোনা থেকে বাঁচাতে চিড়িয়াখানার পশুদের দেওয়া হচ্ছে ভিটামিন

করোনা থেকে বাঁচাতে চিড়িয়াখানার পশুদের দেওয়া হচ্ছে ভিটামিন

নিজস্ব সংবাদদাতা : করোনাকালে বিশেষ সতর্কতা আলিপুর চিড়িয়াখানায়, বাঘ-সিংহদের খাওয়ানো হচ্ছে ভিটামিন ওষুধ। দেশে সিংহের করোনা সংক্রমণের খবর মিলেছে। এই মাসের শুরুতে হায়দরাবাদ চিড়িয়াখানার আটটি সিংহ করোনা সংক্রমিত হয়েছিল।

হায়দরাবাদের পর জয়পুরেও কোভিড আক্রান্ত হয়েছে সিংহ। এমন খবরে উদ্বেগ বেড়েছে রাজ্যের। তবে স্বস্তির খবর, আলিপুর-সহ রাজ্যের অন্য চিড়িয়াখানার কোনও পশুর মধ্যে সংক্রমণের কোনও খবর নেই। তবুও সাবধানের মার্ নেই।

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত জানান, এখানে সব জীবজন্তু সুস্থ রয়েছে। প্রতিদিন বাঘ, সিংহ-সহ অন্যান্য পশু প্রাণীদের খাঁচা সংক্রমণ মুক্ত করতে স্প্রে করা হচ্ছে। পাশাপাশি তিনি জানালেন, চিকিত্‍সকদের পরামর্শে দু’বেলা ভিটামিন ওষুধ দেওয়া হচ্ছে বাঘ-সিংহ থেকে অন্যান্য পশুদের।

সিংহ জুটি বিশ্বাস ও শ্রুতি, রয়্যাল বেঙ্গল স্নেহাশিস, পায়েলদের খাওয়ানো হচ্ছে ভিটামিন ট্যাবলেট। পশু চিকিত্‍সকরা জীবজন্তুদের আচরণের উপর কড়া নজর রেখেছেন। তাছাড়া চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য বন্ধ হয়ে যাওয়ায় বহিরাগতদের থেকে সংক্রমণের ভয়ও নেই।

খাঁচার কিপাররাও স্বাস্থ্যবিধি মেনেই খাঁচায় ঢুকছেন। সেই সঙ্গে মুখে মাস্ক ও হাতে গ্লাভস থাকছে । খাঁচায় ঢোকার আগে থার্মাল স্ক্রিনিং করে তবেই ঢুকতে দেওয়া হচ্ছে। শুধু তাই নয় মাংসাশী প্রাণীদের মেনুতে এবার মিশিয়ে দেওয়া হচ্ছে বাড়তি মিনারেলস।

করোনার হাত থেকে চিড়িয়াখানার পশুদের রক্ষা করতে তাদের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ওষুধ দেওয়া হচ্ছে। কারণ, করোনা ভাইরাসের কড়াল থাবা পড়েছে এবার পশুদের দিকেও।

Most Popular